এসইও এর প্রকারভেদ

একমাত্র যারা অনলাইন ব্যাবসার সাথে জড়িত এবং যারা ফ্রীল্যাসিনিং ও আউটসোর্চিং করেছেন কেবল তারায় বোঝে এসইও এর বর্তমান অবস্থা কি এবং ভবিষ্যৎ এর গুরুত্ব কতটা । এসইওতে ক্যারিয়ার গড়ার পূর্বে জেমন এসইও এর বর্তমান অবস্থা গুরুত্ব ও ভবিষ্যৎ সম্পর্কে জানা আবশ্যক তেমনি অনলাইনে ব্যাবসা প্রতিষ্ঠার পূর্বে বিগিনার হিসেবে এসইও এর বর্তমান অবস্থা গুরুত্ব ও ভবিষ্যৎ সম্পর্কে জানা অপরিহার্য । এসইও প্রকারভেদ এর মাধ্যমে আমরা সে বিষয় সম্পর্কে কিছুটা আলোকপাত করতে পারবো।

এসইও প্রকারভেদ

গত পর্বে আমরা এসইও সম্পর্কে প্রাথমিক ধরানো লাভ করেছি । এ পর্বে আমরা এসইও এর প্রকারভেদ সম্পর্কে জানবো তবে তার আগে গত পর্বে যা জেনেছি সে সম্পর্কে একটা ওভারভিউ হয়ে যাক ।

গত পর্বে যা শিখেছি

এসইও কি ?
এসইও কিভাবে কাজ করে?
সার্চইঞ্জিন কি?
সার্চইঞ্জিন কিভাবে কাজ করে?
যদি আপনি গত অধ্যায় সম্পর্কে না জেনে থাকেন বা না পরে থাকেন অথবা গত পর্ব নিয়ে আপনার কোন প্রশ্ন থাকে তাহলে আপনি এসইও এর প্রাথমিক ধারণা থেকে বিস্তারিত জানতে পারবেন এবং জিজ্ঞেস করতে পারবেন।

এসইও কত প্রকার ও কি? কি?

অনেক এক্সপার্ট এসইও কে নিজের মতো করে কে অনেক ভাগে ভাগ করে বর্ণনা করেছেন যা তে ইউজারদের বুঝতে সুবিধা হয় কিন্তু বিভিন্ন সার্চ ইঞ্জিন এর ভাষায় এসইওকে ৩টি ভাগে ভাগ করা হয়েছে । যেখানে প্রতিটার কাজের ধরণে কিছুটা ভিন্নতা পরিলিক্ষিত হয় এবং একটি ওয়েবপেজ কত নম্বর স্থানে অবস্থান করবে সে সম্পর্কে নিশ্চিত করে ।
১. হোয়াইট হেট এসইও ২. ব্ল্যাক হেট এসইও ৩. গ্রে হেট এসইও

১. হোয়াইট হেট এসইও

সাধারণ বা ব্যাপক যে অর্থই হোক না কেন সার্চইঞ্জিনের প্রতিটা সার্চগাইডলাইন বা নিয়ম সঠিক ভাবে পালন করে এসইও করাকে বলা হয় হোয়াইট হেট এসইও । অনলাইনে যারা স্থায়ী ভাবে ব্যাবসা করতে চায় বা অনেক সময় ধরে ব্যাবসা করে চায় তারা এসইও এর এই পদ্ধতিটা ব্যবহার করে থাকে । এমনকি একজন ভালোমানের এসইও সার্ভিস প্রোভাইডার হিসেবে আমি আমার নিজের সাইট এ ও ক্লায়েন্টস সাইট এ ও এই পদ্ধতিটা ব্যবহার করে থাকি কারণ হোয়াইট হেট এসইওতে সার্চইঞ্জিনের পক্ষ থেকে কোনো ধরণের বাজে ধারণা আসেনা এমনকি পেনাল্টি পাওয়ার ও কোনো সম্ভবনা থাকেন যার ফলে নিশ্চিন্ত মনে ব্যাবসা করা যায় এবং কাজের ফলাফল ও পাওয়াযায় দ্রুত যা স্থায়ী ও হয় অপরদিকে ক্লায়েন্টসরা ও খুশি থাকে ।

২. ব্ল্যাক হেট এসইও

সার্চ ইঞ্জিন এর সকল ধরণের সার্চগাইডলাইন বা নিয়মেরে কোনো ধরণের তোয়াক্কা না করে দ্রুত ফলাফল পাওয়ার আসায় অবৈধ পন্থায় এসইও করাকে ব্ল্যাক হেট এসইও বলে যেখানে বিপদের আশংকা থাকে ১০০% । মানে যেকোনো সময় সার্চ ইঞ্জিন আপনার সাইট কে পেনাল্টি দিয়ে আপনাকে সর্বশান্ত করে ফেলতে পারে । আমি নিজে কখনো ও এই পদ্ধতি ব্যবহার করি না কাউকেও সাজেস্ট ও করি না । আপনারা ও এই পদ্ধতি থেকে দূরে থাকুন সফল ভাবে অনলাইন এ ব্যবসা করুন । তবে আপনি যদি খুব অল্প সময়ের জন্য অনলাইন ব্যাবসা করতে চান তবে ব্ল্যাক হেট এসইও ব্যবহার করতে পারেন । কিন্তু মনে রাখা ভালো যে বিপদের আশংকা ১০০ ভাগ ।

৩. গ্রে-হেট এসইও

গ্রে-হেট এসইও বলতে কিছুটা সার্চ ইঞ্জিন এর নিয়মমাফিক এবং কিছুটা সার্চ ইঞ্জিন এর নিয়মনীতিগুলো তোয়াক্কা না করে সম্মিলিত ভাবে কোনো পেজ এ রাঙ্ক করানোর চেষ্টার সমষ্টি কে বুঝায় । গ্রে-হেট পদ্ধতিতে এসইও করা আমি সবক্ষেত্রে প্রেফার না করলে ও, কিছু কিছু ক্ষেত্রে প্রেফার করে থাকি। কোন কোন ক্ষেত্রে গ্রে-হেট এসইও প্রেফার করে থাকি সে বিষয়ে বিস্তারিত এসইও এর অন্য একটি সিরিজে আলোচনা করবো ।

কাজের ধরণ অনুসারে এসইও প্রকারভেদ

কাজের ধরণ অনুসারে এসইও কে ২ ভাগে ভাগ করা হয়েছে, ১. অনপেজ এসইও ২. অফপেজ এসইও ।

অনপেজ এসইও

অনপেজ এসইও হলো একটা ওয়েবসাইট এর অভ্যান্তরীন দিক গুলো অপ্টিমাইজ করা অর্থাৎ সার্চইঞ্জিনের নিয়ম অনুসারে সাজানো যাতে করে ইউজার আপনার সাইট কে পছন্দ করে এবং কোনো তথ্য জানার জন্য পুনরায় আপনার সাইট টা ভিসিট করে । অনলাইন ব্যাবসা কে ব্রান্ডে পরিণত করার ক্ষেত্রে অনপেজ এসইও খুব ই গুরুত্বপূর্ণ । অনপেজ এসইও সম্পর্কে উদাহরণ স্বরূপ বলা যায় যে আপনার একটা নতুন কাপড়ের দোকান দিয়েছেন, এখন দোকানের ভিতরের রং টা কেমন হলে ভালো হয়, কাপড়ের ভিন্নতার ওপর নির্ভর করে কোন ধরণের কাপড় কোথায় রাখলে ভালো হয়, সহজেই কাস্টমার এর দৃষ্টি আকর্ষন করে ইত্যাদি বিষয়গুলো সঠিক ভাবে নির্ধারণ করা । একটু গভীরভাবে বলাযায় যে সার্চ ইঞ্জিন কে আপনার ওয়েবসাইট অথবা অনলাইন ব্যবসা সম্পৰ্কে সঠিক ধারণা প্রদানের জন্য নির্দিষ্ট কিছু কাজের সমষ্টি কে অনপেজ এসইও বলে । একটা ওয়েবসাইট এর অনপেজ এসইও নির্দিষ্ট কিছু বিষয়ের এর ওপর ভিত্তি করে করা হয় । পরবর্তী অধ্যায়ে সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো ইনশাল্লাহ ।

অফপেজ এসইও

অফপেজ এসইও হলো অনলাইন এ নিজের অথবা ক্লায়েন্টস এর ওয়েবসাইট এর প্রচরণা করা । অর্থাৎ অনলাইন এ যে আপনার একটা ওয়েব সাইট অথবা ব্যাবসা আছে সে সম্পর্কে অন্যদের অভিহিত করা । ব্যাপক অর্থে অফপেজ এসইও হলো বিভিন্ন ধরণের ওয়েব সাইট এ আপনার সাইট এর লিংক বা ইউআরএল প্রথিস্তাপন বা শেয়ারিং এর মাধ্যমে ভিসিটর কে স্বাগত জানোনা এবং রেফারেন্স বাড়ানো । উদাহরণ স্বরূপ ধরুন একজন কাস্টমার আপনার দোকানে এসেছে চিনি কিনতে কিন্তু আপনার কাছে নেই এবং আপনি জানেন যে পাশের দোকানে আছে তখন আপনি কাস্টামার কে বলে দিচ্ছেন যে পাশের দোকানে আছে। তদ্রুপ অন্যরা ও আপনার দোকান কে রেফার করবে । এই পুরো প্রক্রিয়াটিকে ব্যাকলিংকিং ও বলা হয়ে থাকে যা বিভিন্ন সার্চইঞ্জিনের রাংকিং ফ্যাক্টরের মধ্যে অন্যতম একটি রাংকিং ফ্যাক্টর।

লোকেশন অনুসারে এসইও প্রকারভেদ

স্থানভেদে এসইওকে আরো ও ২ভাগে ভাগ করা যায় । ১. লোকাল এসইও ২. গ্লোবাল বা ইন্টারন্যাশনাল এসইও

লোকাল এসইও

সাধারণ অর্থে নির্দিষ্ট কোনো দেশ, বা শহর, বা গ্রামের স্থানীয় যে কোনো ধরণের অনলাইন ব্যাবসা বা ওয়েবসাইট কে লোকাল ব্যবসা বা লোকাল ওয়েবসাইট বলা হয় আর এ সকল ব্যাবসা প্রচারণার জন্য এসইও করা কে লোকাল এসইও বলে । একটি ওয়েবসাইট লোকাল বা গ্লোবাল কিনা তা চেনার অন্যতম উপায় হলো ডোমেইন লেভেল ইউআরএল বা সাইট এড্রেস যেমন ডোমেইন নাম অথবা সাইট এড্রেস যদি এরকম হয় এক্সাম্পল.কম.বিডি, অথবা এক্সাম্পল.কম.উঃ অথবা এক্সাম্পল.কম.উস, তাহলে বুঝতে হবে এটা লোকাল ব্যাবসা । অনেক ক্ষেত্রে ডোমেইন নামে বা সাইট এড্রেস এ নির্দিষ্ট করুন না ও থাকতে পারে সে ক্ষেত্রে দেখতে হবে ওয়েবসাইট এ কথাটা নির্দিষ্ট কোনো স্থানের ঠিকানা দেয়া আছে কি না, অথবা ভাষা এবং আরো বিভিন্ন উপায়ে জানা যায় । পরবর্তীতে বিস্তারিত আলোচনা করবো ।

ইন্টারন্যাশনাল বা গ্লোবাল এসইও

অনলাইন এ ইন্টারন্যাশনাল বা গ্লোবাল অথবা বিশ্বব্যাপী ব্যাবসা কে ডেভেলপ বা প্রতিষ্ঠিত করার লক্ষে যে ধরণের এসইও করা হয় তাকে ইন্টারন্যাশনাল বা গ্লোবাল এসইও বলে । লোকাল এবং ইন্টারন্যাশনাল বা গ্লোবাল এসইও এর মধ্যে তফাৎ হলো লোকাল এসইও একটি নির্দিষ্ট স্থানকে কেন্দ্র করে গড়ে উঠা ব্যবসা কে প্রচারণ করা যার ডোমেইন লেভেল ইউআরএল হবে .কম.বিডি । এবং ইন্টারন্যাশনাল বা গ্লোবাল এসইও হলো বিশ্বব্যাপী বা বিশ্বের অনেক গুলো দেশকে কেন্দ্র করে গোড়া উঠা ব্যাবসার বিশ্বব্যাপী প্রচারণা করা ।

এ ছাড়া আরো একধরণের এসইও হলো টেকনিক্যাল এসইও ।

টেকনিক্যাল এসইও

উপরোক্ত প্রকারভেদ ছাড়া ও আরো একধরণের এসইও আছে টেকনিকাল এসইও, যা সব ধরণের এসইও এর মধ্যে বিদ্যমান । টেকনিক্যাল এসইও এর কাজ হলো ওয়েব সাইট কে সার্চইঞ্জিন এর কাছে ভালো ভাবে উপস্থাপন করা । যেমন সার্চ ইঞ্জিন আপনার সাইট কে কিভাবে দেখবে, কিধরনের তথ্য ইনডেক্স করবে, কি কি নিয়ম আপনার মেনে চলতে হবে, কি কি ভুল হলে তা শুধরানো লাগবে ইত্যাদি এ ছাড়াও নির্দিষ্ট কিছ বিষয় যেমন পারমালিংক, ৩০১, ৩০২, ৪০৪, ডিইন্ডেক্স ইসু, স্কিমা স্নিপেট ইমপ্লিমেন্ট, ট্যাগ ম্যানেজার, সার্চ ইঞ্জিন এনালিটিক্স এবং আরো অনেক কিছু যা স্টেপ বাই আলোচনা করবো ।

বাংলা ভাষায় এসইও এর পুরো সিরিজ সম্পৰ্কে জানতে ভিজিট করুন বাংলা ভাষায় এসইও

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Show Buttons
Hide Buttons
Scroll to Top