Basic SEO Concept Bangla

এসইও কী?

আমার মতে এসইও হলো একধরণের টেকনিক যার সঠিক ব্যবহারের মাধ্যমে একটি ওয়েব পেজ কে বিভিন্ন সার্চ ইঞ্জিন যেমন গুগল, বিং, ও ইয়াহুর সার্চ রেজাল্ট পেজে কত নম্বরে দেখাব সে স্থান নিশ্চিত করা । অর্থাৎ একটি ওয়েব পেজ সার্চ রেজাল্ট পেজে কত নম্বরে দেখাবে তা নিশ্চিত করণে বিভিন্ন সার্চ ইঞ্জিনের অভ্যান্তরীণ নিয়ম নীতি গুলোর সমষ্টি হলো এসইও। যে কোনো ধরণের অনলাইন ব্যাবসায় এসইও কে মা ও সন্তানের সাথে তুলনা করা যেতে পারে। সুতরাং বলা যেতে পারে অনলাইন ব্যাবসায় সফলতা পাওয়ার অন্যতম চাবিকাটি হলো এসইও।

এসইও কিভাবে কাজ করে তা জানতে হলে সর্বপ্রথম সার্চইঞ্জিন সম্পর্ক্যে জানতে হবে কারণ সার্চ ইঞ্জিন ছাড়া এসইও মূল্যহীন। এমন কি সার্চ ইঞ্জিন না থাকলে কখনো এসইও কথাটির আবির্ভাব হতো না । সুতরাং সার্চইঞ্জিন কি ? সার্চইঞ্জিন কিভাবে কাজ করে ? সে সম্পর্ক্যে সঠিক ভাবে জানতে পারলেই , এসইও সম্পর্ক্যে জানতে পারবেন, শিখতে পারবেন, কাজ করতে পারবেন এবং এসইও টেকনিক কাজে লাগিয়ে অনলাইন এ নিজের সফলতার গল্পটি ও লিখতে পারবেন । তাহলে চলুন এসইও সম্পর্ক্যে জানার আগে সার্চইঞ্জিন কি ? সার্চইঞ্জিন কিভাবে কাজ করে ? সে সম্পর্ক্যে একটু বিস্তারিত জেনে নেই।

সার্চ ইঞ্জিন কি ?

ইন্টারনেটের ভাষায় সার্চ ইঞ্জিন হলো একধরণের প্রোগ্রাম বা সংরক্ষণাগার যা World Wide Web (WWW), ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব এর অন্তর্ভুক্ত যার সঠিক ব্যবহারের করে মানুষ যে কোনো ধরণের তথ্য, ডকুমেন্ট, ও বিভিন্ন প্রশ্নের সঠিক উত্তর খুঁজে পেতে সক্ষম হয় । আরো সহজ করে বলতে গেলে অনলাইন এ কোনো কিছু খোঁজার জন্য মানুষ যেখানে কিওয়ার্ড দিয়ে সার্চ করে তাকে সার্চ ইঞ্জিন বলে । কোনোকিছু খোঁজার জন্য সার্চ ইঞ্জিন এ সার্চ করলে, সার্চ ইঞ্জিন কি দেখাবে? কিভাবে দেখাবে? তা সার্চইঞ্জিন বটস নির্ধারণ করে দেয় । সার্চইঞ্জিন বটস গুলো কে আমরা কর্মী হিসেবে সনাক্ত করতে পারি।

সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে?

সার্চ ইঞ্জিনের প্রধান কাজ হলো তথ্য সংগ্রহ করা এবং সার্চারকে সঠিক ভাবে উপস্থাপন করা । আর এ সকল কাজ সার্চ ইঞ্জিন তার বটস বা কর্মীদের মাধ্যমে করে থাকে । যার ফলে অনলাইন কোন কিছু সার্চ করলে আমরা সঠিক তথ্য খুঁজে পেতে সক্ষম হই । আমরা অনলাইন এ কোনো কিছু সার্চ করলে, কাঙ্খিত ফলাফল রেজাল্ট পেজে সঠিক ভাবে উপস্থাপন করতে সার্চইঞ্জিন বটস বা কর্মীদের এক ন্যানো সেকেন্ডের ও কম সময় লাগে । এই পুরো প্রক্রিয়াটি সার্চইঞ্জিন বটস বা কর্মীরা স্পাইডার বুস্ট আকারে করে থাকে । অর্থাৎ ইন্টারনেটের দুনিয়ায় সার্চইঞ্জিন বটস মাকড়সার জালের মতো ছড়িয়ে ছিটিয়ে থাকে এবং যখনি নতুন বা কোনো আপডেটেড তথ্য পায় সঙ্গে সঙ্গে ইনডেক্স বা সংরক্ষণ করে রাখে এবং মানুষ কোনো কিছু সার্চ করার এক ন্যানো সেকেন্ডের মধ্যে যথাযত ভাবে উপস্থাপন করে ।

সাধারণত সার্চইঞ্জিন বটস একটি ওয়েব পেজ কে ৩ ভাবে পর্যালোচনা বা ক্রল করে স্ন্যাপ শট এর মাধ্যমে ইনডেক্স বা সংরক্ষণ করে বিষয় ৩ টি হলো হেডার, বডি ও ফুটার । সুতরাং বুঝেতেই পারছেন যে বিষয় ৩টি একটি ওয়েব পেজের জন্য কতটা জরুরি । এখন প্রশ্ন থাকতে পারে যে সার্চার তো বিভিন্ন বিষয় সম্পর্কে সার্চ করে, তাহলে সার্চইঞ্জিন বিষয় গুলো কে কিভাবে মেইনটেইন করে ? তবে চলুন একটা উদাহরণ দেয়া যাক ।

উদাহরণ : আপনার পিসি তে অনেক শিল্পীর গান থাকলে তা কিভাবে সংরক্ষণ করেন ? অবশ্যই প্রতিটি শিল্পীর নামে আলাদা আলাদা ফোল্ডার করে গান গুলো সংরক্ষণ করেন যেন তা সহজে খুঁজে পাওয়া যায় । হ্যা
সার্চইঞ্জিন ও ঠিক তেমনি ভাবে বিভিন্ন বিষয় সম্পর্কে তথ্য গুলো আলাদা ভাবে পর্যালোচনা করে ডাটা স্টোরেজ এ সংরক্ষন করে রাখে ।

আশাকরি বুঝতে পেরেছেন যে সার্চইঞ্জিন কিভাবে বিষয় গুলো কে মেইনটেইন করে এবং কিভাবে কাজ করে । উপরোক্ত বিষয় সম্পর্কে আপনার যে কোনো ধরণের প্রশ্ন থাকলে জিজ্ঞেস করতে ভুলবেন না । অবশ্যই সঠিক উত্তর দেয়ার চেষ্টা করবো ।

1 thought on “এসইও এর প্রাথমিক ধারণা”

  1. I was suggested this blog by my cousin. I’m not sure whether
    this post is written by him as no one else know such detailed about my difficulty.
    You’re wonderful! Thanks!

Comments are closed.